রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের প্রস্তাব মন্ত্রিসভায় উঠছে আজ

নিউজ ডেক্স: যাবজ্জীবন সশ্রম কারাদণ্ড ও অতিরিক্ত অর্থদণ্ডের সঙ্গে মৃত্যুদণ্ডের বিধান যোগ করে ‘নারী ও শিশুনির্যাতন দমন আইন, ২০০০’ সংশোধন করছে সরকার। এ লক্ষ্যে আজ ১২ অক্টোবর  সোমবার মন্ত্রিসভা বৈঠকে আইনটির খসড়া সংশোধনী প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হবে।

নারী ও শিশুনির্যাতন দমন আইন অনুযায়ী, বিদ্যমান আইনে ধর্ষণের সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডসহ অতিরিক্ত অর্থদণ্ডের বিধান রয়েছে।

দেশজুড়ে ধর্ষণ ও নারী নির্যাতন বিরোধী আন্দোলন এবং ধর্ষণকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করার দাবির মধ্যে এই পদক্ষেপ নিল সরকার। সংশোধনের প্রস্তাবটি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে ‘নারী ও শিশুনির্যাতন দমন আইন, ২০০০’ এর খসড়া উপস্থাপন করা হবে।

ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা যুক্ত থাকবেন।

গত বৃহস্পতিবার আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক গণমাধ্যমে জানিয়েছিলেন, ধর্ষণ ও নারী নির্যাতন রোধে বিদ্যমান আইনের ৯(১) ধারায় পরিবর্তন আনা হচ্ছে। এই ধারায় ধর্ষণের শাস্তি যাবজ্জীবন কারাদণ্ড থেকে বাড়িয়ে মৃত্যুদণ্ড করে প্রস্তাব দেয়া হবে। তাছাড়া আরও কয়েকটি স্থানে ছোট ছোট পরিবর্তন আনা হচ্ছে আইনে। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আইন সংশোধনের এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও তখন জানিয়েছিলেন আইনমন্ত্রী।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।