বুধবার, ০৮ মে ২০২৪, ০১:৪২ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
১৯ মাস পর প্রধানমন্ত্রীর নিউইয়র্ক সফর সেপ্টেম্বরে : যোগ দেবেন জাতিসংঘ অধিবেশনে

নিউজ ডেক্স : জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বরে নিউইয়র্ক যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দীর্ঘ ১৯ মাস পর এটা হবে প্রধানমন্ত্রীর প্রথম বিদেশ সফর। কভিড-১৯ মহামারির কারণে এতদিন তিনি দেশের বাইরে যাননি।

গত ২ আগস্ট  সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের জাতিসংঘ অধিবেশন হবে সীমিত আকারে। চলবে দুই সপ্তাহ ধরে। শুরু হবে ১৪ সেপ্টেম্বর। ২১ সেপ্টেম্বর থেকে বিশ্ব নেতারা বক্তব্য দেওয়া শুরু করবেন। আর ২১ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত উচ্চ পর্যায়ের সম্মেলনগুলো চলবে। আশা করা হচ্ছে, এই অধিবেশনে যোগ দিতে সেপ্টেম্বরে নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী।

এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, আরও অনেক দেশের রাষ্ট্র এবং সরকারপ্রধানরা এবার সশরীরে অধিবেশনে যোগ দেবেন। তিনি জানান, অন্যান্য বছরের মতো এবার কোনো সাইড ইভেন্ট জাতিসংঘ সদর দপ্তরের ভেতরে হবে না। তবে দুটি উচ্চ পর্যায়ের বৈঠক হবে। একটি পরমাণু শক্তি নিয়ে এবং অন্যটি বর্তমান বিশ্ব পরিস্থিতি নিয়ে। এ কারণে জাতিসংঘ খুব কমসংখ্যক লোকজন নিয়ে যেতে পরামর্শ দিয়েছে।

অপর এক প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, এবারের সফরে নিউইয়র্কে স্থানীয় বাংলাদেশি কমিউনিটির সঙ্গে শেখ হাসিনার সরাসরি সাক্ষাতের সম্ভাবনা নেই।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।