বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
জেএসসি-জেডিসি পরীক্ষার প্রথম দিনে অনুপস্থিত ৬৬১৯৪

ডেক্স রিপোর্ট : ২ নভেম্বর শনিবার থেকে শুরু হয়েছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা । পরীক্ষার প্রথম দিনে ১০টি শিক্ষা বোর্ডে ৬৬ হাজার ১৯৪ শিক্ষার্থী অনুপস্থিত ছিল। এছাড়া অনিয়মের দায়ে ময়মনসিংহে এক শিক্ষকসহ সারাদেশে ৩৮ পরীক্ষার্থীকে বহিষ্কার করা হয়েছে।

প্রথম দিন সকাল ১০টা থেকে তিন ঘণ্টা জেএসসি বাংলা এবং জেডিসিতে কুরআন মাজিদ ও তাজবিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হয়।

বোর্ডের তথ্যানুযায়ী, জেএসসিতে ঢাকা বোর্ডে অনুপস্থিত ছিল ১৩ হাজার ১৯২ জন, রাজশাহীতে চার হাজার ৮২১ জন, কুমিল্লায় চার হাজার ৬৭ জন, যশোরে চার হাজার ৪৪০ জন, চট্টগ্রামে তিন হাজার ৪৬১ জন, সিলেটে দুই হাজার ৯৯৬ জন, বরিশালে তিন হাজার ১৬৩ জন, দিনাজপুরে পাঁচ হাজার ৮২৪, ময়মনসিংহে দুই হাজার ৯৯৮ ও মাদরাসা বোর্ডে ২১ হাজার ২৩২ শিক্ষার্থী।

পরীক্ষায় ঢাকায় বহিষ্কার হয়েছে দুই শিক্ষার্থী, রাজশাহীতে পাঁচ, কুমিল্লায় দুই, বরিশালে আট, দিনাজপুরে এক, ময়মনসিংহে ১৮ শিক্ষার্থী ও এক শিক্ষক এবং মাদরাসায় দুই শিক্ষার্থী।

এ বছর মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৬১ হাজার ৬৮২ জন। এদের মধ্যে জেএসসির পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে চার লাখ ৯৬৬ জন। সারাদেশে মোট ২৯ হাজার ২৬২টি পরীক্ষা কেন্দ্রে জেএসসি-জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

পরীক্ষার প্রথম দিনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি কেরানীগঞ্জের জিঞ্জিরা পিএম পাইলট উচ্চ মাধ্যমিক বিদ্যালয় কেন্দ্র পরিদর্শন করেন। এ সময় তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রশ্নফাঁসের গুজব রটনাকারীদের শনাক্তকরণে গোয়েন্দা সংস্থা ও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। যারা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত হবে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।