বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৭:২৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
৫ ডিসেম্বর চাকরির মেয়াদ শেষ হলেও চিঠি জারি ২৮ ডিসেম্বর : অবশেষে বিমান ও পর্যটন মন্ত্রণালয় সচিবের চাকরির মেয়াদ বাড়ল আরও দুই বছর : সিএএবি চেয়ারম্যানের চাকরির মেয়াদ শেষে এখনও নবায়নের চিঠি জারি হয়নি : প্রধান প্রকৌশলীর মেয়াদ শেষ ৩০ ডিসেম্বর, নবায়ন প্রক্রিয়া পজেটিভ

ডেক্স রিপোর্ট : ৫ ডিসেম্বর চাকরির মেয়াদ শেষ হলেও জন প্রশাসন মন্ত্রণালয় দাপ্তরিক চিঠি জারি করলো ২৮ ডিসেম্বর। ২৩ দিন কে পালন করলেন বিমান সচিবের দায়িত্ব? অবশেষে আবারও বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হলেন মো. মোকাম্মেল হোসেন, তাকে আরও দুই বছরের জন্য নিয়োগ দিয়েছে সরকার। বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এই তথ্য জানানো হয়েছে। অবসরোত্তর ছুটি এবং এসংক্রান্ত সুবিধা স্থগিতের শর্তে এই নিয়োগ পেয়েছেন তিনি। সিএএবি চেয়ারম্যানের চাকরির মেয়াদ শেষে এখনও নবায়ন চিঠি হয়নি। প্রধান প্রকৌশলীর চাকরির মেয়াদ শেষ ৩০ ডিসেম্বর।নবায়ন প্রক্রিয়াধীন।

 

তবে বিমান মন্ত্রণালয়ের সচিবসহ একযোগে ৩ কর্মকর্তার চাকরির মেয়াদ বৃদ্ধি এই প্রথম। এভাবে ৩ কর্মকর্তার চাকরির মেয়াদ একযোগে নবায়ন হয়নি।এটি সিএএবিতে একটি বিরল ঘটনা।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মোহা. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারি চাকরি আইন ২০১৮ এর ধারা ৪৯ অনুযায়ী বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন তার অবসরোত্তর ছুটি তদসংশ্লিষ্ট সুবিধাদি স্থগিতের শর্তে আগামী ১ জানুয়ারি ২০২৩ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ দেওয়া হলো।

উল্লেখ্য, ২০২১ সালের ৭ জানুয়ারি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব হন মো. মোকাম্মেল হোসেন। বিসিএস প্রশাসন ক্যাডারের ১০ম ব্যাচের সদস্য মোকাম্মেল এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৯১ সালে সিভিল সার্ভিসে যোগদান করা মোকাম্মেল হোসেন খুলনার জেলা প্রশাসকের কার্যালয়ে সহকারী কমিশনার ও ম্যাজিস্ট্রেট হিসেবে দায়িত্ব পালন করেন। বিসিএস প্রশাসন একাডেমি ও বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়ে দায়িত্ব পালনের অভিজ্ঞতাও রয়েছে এই কর্মকর্তার।

তিনি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, সড়ক ও যোগাযোগ মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগে সহকারী সচিব থেকে যুগ্মসচিবের দায়িত্বও পালন করেছেন।

এছাড়াও মো. মোকাম্মেল হোসেন প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের একান্ত সচিব, সিঙ্গাপুরে বাংলাদেশ হাই কমিশনে প্রথম সচিব (শ্রম) হিসেবে এবং জেদ্দায় বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি কো-অর্ডিনেটর অফিসে অতিরিক্ত সচিব (এসডিজি) পদেও কাজ পালন করেছেন।

মো. মোকাম্মেল হোসেন ১৯৬৪ সালের ১ জানুয়ারি তারিখে ঢাকা জেলায় জন্মগ্রহণ করেন। ঢাকার মোহাম্মদপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় থেকে ১৯৭৯ সালে এসএসসি এবং ১৯৮১ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসি পাশ করেন।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে অর্থনীতি বিষয়ে সম্মানসহ স্নাতক ডিগ্রী এবং ১৯৮৫ সালে একই বিষয়ে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে সিঙ্গাপুরের নানিয়াং টেকনোলজিকাল বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন।

এছাড়া যুক্তরাষ্ট্রের মেসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআটি) থেকে ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড ম্যানেজমেন্ট প্রোগ্রাম এবং নর্থ ক্যারলিনার ডিউক বিশ্ববিদ্যালয় থেকে পেশাগত উন্নয়ন দক্ষতা বিষয়ক কোর্স সম্পন্ন করেন।

বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসাবেও বিভিন্ন বিষয়ে সেশন নিয়ে থাকেন মো. মোকাম্মেল হোসেন। তিনি বাংলাদেশ সরকারের প্রশিক্ষক রিসোর্স পুলের একজন তালিকাভুক্ত রিসোর্স পার্সন। প্রফেশনাল প্রশিক্ষকদের সংগঠন বাংলাদেশ সোসাইটি ফর ট্রেনিং অ্যান্ড ডেভলপমেন্ট-এর তিনি একজন আজীবন সদস্য।

তিনি জেদ্দায় বাংলাদেশ কনসুলেট জেনারেল কার্যালয়ে কাউন্সেলর (শ্রম) পদে কাজ করার সময় শ্রেষ্ঠ লেবার কাউন্সেলর হিসাবে ‘স্পেশাল পারফরমেন্স অ্যাওয়ার্ড’ লাভ করেন।

 

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।