বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০১ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
শাহজালাল বিমানবন্দর কি ডাম্পিং স্টেশন, ৭ বছর ধরে অকেজো হয়ে পড়ে আছে ১২ প্লেন

নিউজ ডেক্স ইউনাইটেড এয়ারওয়েজসহ কয়েকটি এয়ার সংস্থার ১২ প্লেন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বছরের পর বছর ধরে অকেজো অবস্থায় পড়ে আছে। আকাশযানগুলো দিয়ে কোনো আয় তো আসছেই না বরং বিমানবন্দরের কিছু অংশ পরিণত হয়েছে ডাম্পিং স্টেশনে। ২০১৬ সালের শুরু থেকেই প্লেনগুলো পড়ে আছে। তবে সে সময় থেকে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) এ বিষয়ে বারবার চিঠি দিলেও পরিত্যক্ত প্লেনগুলো নিয়ে কোনো সিদ্ধান্তে আসেনি সংস্থাগুলো।

শাহজালাল বিমানবন্দর সূত্রে জানা গেছে, ইউনাইটেড এয়ারওয়েজসহ কয়েকটি এয়ারলাইন্সের অন্তত ১২টি পরিত্যক্ত প্লেন রফতানি কার্গো ভিলেজের সামনে দীর্ঘ দিন ধরে পড়ে আছে। বন্ধ হয়ে যাওয়া ইউনাইটেড এয়ারওয়েজের ক্রাফট আছে ৮টি, জিএমজি এয়ারলাইন্সের ১টি, রিজেন্ট এয়ারওয়েজের ২টি, অ্যাভিয়েনা এয়ারলাইন্সের ১টি।

জানা গেছে, ২০২০ সালের আগস্টে কার্গো ভিলেজের সামনে থেকে অকেজো প্লেন সরিয়ে ফেলার প্রাথমিক কার্যক্রম শুরু হয়। প্লেনগুলোকে সাময়িকভাবে কার্গো ভিলেজের সামনে থেকে সরিয়ে আরও উত্তর দিকে রাখা হয়। রেজিস্ট্রেশন কার্যকর থাকায় আইনি পদক্ষেপ নিয়ে আকাশযানগুলো বিক্রি করতে পারছে না বিমানবন্দর কর্তৃপক্ষ।

জানা গেছে, পরিত্যক্ত ১২টির মধ্যে ইউনাইটেড এয়ারওয়েজের আট ও জিএমজি এয়ারলাইন্সের একটি প্লেনের ডি-রেজিস্ট্রেশন করেছে বেবিচক। বাকিগুলোর ডি-রেজিস্ট্রেশন হলে নিলামে বাধা থাকবে না।

এ ব্যাপারে বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, প্লেনগুলো সরানোর ব্যাপারে আমরা যথাযথ পদক্ষেপ নিচ্ছি। সোমবার এটা নিয়ে আমরা আলোচনা করেছি। তিনি বলেন, প্লেনগুলো সরিয়ে ফেলার বেশ কতগুলো ধাপ আছে। যেমন, কোনোটি ঠিক করার মতো আছে কিনা, আদৌ করা যাবে কিনা যাচাই করা। কোনোটি ওড়ানোর মতো উপযোগী কিনা। যেগুলো নেই সেগুলো নিলামের প্রক্রিয়ার জন্য ফিটনেস যাচাই করে সম্ভাব্য মূল্য নির্ধারণ করাও গুরুত্বপূর্ণ বিষয়। তারপর সংশ্লিষ্ট বিষয়ে অ্যাটর্নি জেনারেলের সঙ্গেও কথা বলতে হবে। দ্রুত এসব কাজ প্রতীয়মান হতে পারে বলেও জানান তিনি।

এসব কার্যক্রম বাস্তবায়নে ৭ বছর কেটে গেছে। এটি যথার্থ কিনা সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, আগের কার্যক্রম নিয়ে আমি কিছু বলতে পারছি না। তবে সে ব্যাপারে যদি বলতেই হয় আমাকে লেটার অব করেসপন্ডেন্টস দেখে বলতে হবে। আমি দায়িত্ব নেওয়ার পর থেকে গত ৯ মাসে বেবিচক চেয়ারম্যানের নির্দেশে কাজ করে যাচ্ছি। আমাদের পেপার ওয়ার্ক চলমান। কোনো এয়ারলাইন্স দেউলিয়া হলে যে দেশ থেকে এয়ারক্রাফট আনা হয়, সেখানেও যোগাযোগ করতে হয়। এই প্রক্রিয়াগুলো একটু সময় সাপেক্ষ। এসব প্রক্রিয়া শেষ হলেই আমরা সার্ভে করব।

উল্লেখ্য, দীর্ঘ ৭ বছর পর মঙ্গলবার (৩ জানুয়ারি) ইউনাইটেড এয়ারওয়েজের বার্ষিক সাধারণ সভা বসছে। বিগত বছরের শেষ দিকে বেসরকারি এ সংস্থার কাছে বেবিচকের দেনা মওকুফের সুপারিশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরই এ সভাকে ঘিরে ফের আকাশে ওড়ার সম্ভাবনা তৈরি হয়েছে পুঁজি বাজারের একমাত্র তালিকাভুক্ত বিমান সেবা সংস্থাটির।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।