বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:১৭ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
বাংলাদেশে সফররত বৃটিশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ডের মূল্যায়ন : ডিসেম্বরের নির্বাচন গণতন্ত্রের মানদণ্ড পূরণে ব্যর্থ

আন্তর্জাতিক ডেক্স : ঘনিষ্ঠ বন্ধু হিসেবে বৃটেন স্বচ্ছ, শক্তিশালী ও জবাবদিহিমূলক গণতান্ত্রিক প্রতিষ্ঠান থাকা এক প্রত্যয়ী বাংলাদেশ দেখতে চায় বলে জানিয়েছেন, সফররত দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড। রোববার রাজধানীর এক হোটেলে বেসরকারি গবেষণা সংস্থা পলিসি রিসার্চ ইনস্টিটিউট (পিআরআই) আয়োজিত সেমিনারে তিনি বলেন, আমরা প্রাণবন্ত বিতর্ক, উদ্দীপনাময় সুশীল সমাজ এবং প্রতিযোগিতামূলক নির্বাচন দেখতে চাই। বৃটিশ মন্ত্রী তার বক্তৃতায় বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। জানান, ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পূর্তির আয়োজনে বৃটেনও অংশীদার হতে চায়। এ সময় মার্ক ফিল্ড বলেন, বন্ধু হিসাবে আমি দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে আবারও বলছি, এখানে ডিসেম্বরে যে নির্বাচন হয়েছে তা গণতন্ত্রের মানদন্ড পুরণ করতে ব্যর্থ হয়েছে। ওই নির্বাচনের যত অনিয়মের অভিযোগ উঠেছে তার পূর্ণ, বিশ্বাসযোগ্য এবং স্বচ্ছ তদন্তের মাধ্যমে নিষ্পত্তির আহ্বানও পূণর্ব্যক্ত করেন তিনি। তিনি আরো বলেন, দেশে যদি স্বাভাবিক গণতান্ত্রিক পদ্ধতি বিদ্যমান না থাকে তাহলে জনগণ তাদের আকাঙ্খা বা কাঙ্খিত পরিবর্তনে ভিন্ন পথ বেছে নিতে পারে।

তিনি বলেন, দেশে একটি শক্তিশালী বিরোধী দল থাকা জরুরি।

যারা সরকারকে সংশোধন ও প্রয়োজনে বিকল্প পথ দেখাবে। তিনি মত প্রকাশ ও গণমাধ্যমের স্বাধীনতা সমুন্নত রাখার আহবান জানান। বলেন, দীর্ঘমেয়াদি স্থিতিশীলতার জন্য সুশাসন, মানবাধিকার এবং গণতান্ত্রিক অন্যান্য উপাদান খুবই গুরুত্বপূর্ন। মন্ত্রী তার বক্তৃতায় গ্রামীণ ব্যাংক, ব্র্যাক এবং বেসরকারী উন্নয়ন সংস্থা-সংগঠন এবং অন্যান্যদের অবদানকেও স্মরণ করেন। বৃটিশ মন্ত্রী বলেন, তার দেশ দেখতে চায় যে ঊদীয়মান গণতান্ত্রিক ভূমি বাংলাদেশ অবাধ ও স্পন্দনশীল গণমাধ্যমের দ্বারা জবাবদিহির আওতায় থাকবে। বাংলাদেশের দ্বিতীয় অর্ধশতকের জন্য তা হবে এক চমৎকার রূপকল্প এবং সেই সঙ্গে এটি হবে দেশটির অবিসংবাদিত সম্ভাবনা বাস্তবায়নের সবচেয়ে ভালো উপায়। বৃটিশ মন্ত্রী জানান, যে কোনো উপায়ে এ সম্ভাবনা অর্জনে বাংলাদেশের পাশে থাকতে তার দেশ প্রস্তুত।

দুই দেশের মধ্যকার ইতিহাস ও আত্মীয়তার বন্ধন সম্পর্ককে শক্তিশালী ও গভীর করেছে মন্তব্য করে মার্ক ফিল্ড বলেন, বাংলাদেশ গত অর্ধশতকে যে বিশাল অগ্রগতি অর্জন করেছে দীর্ঘদিনের বন্ধু হিসেবে বৃটেন তাকে স্বাগত জানায় এবং আগামীতে এ দেশের আরও অনেক কিছু অর্জনের সম্ভাবনাকে তারা উপলব্ধি করছেন। অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচটি ইমাম প্রধান অতিথি হিসেবে এবং মশিউর রহমান গেস্ট অব অনার হিসাবে বক্তব্য রাখেন।  অনুষ্ঠানে সভাপতিত্ব ও সঞ্চালনা করেন পিআরআই’র নির্বাহী পরিচালক ড. আহসান মনসুর। উল্লেখ্য, বৃটেনের পররাষ্ট্র ও কমনওয়েলথ কার্যালয়ের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দেখভালের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী মার্ক ফিল্ড তৃতীয়বারের মতো বাংলাদেশ সফর করছেন এবং সোমবার তিনি লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।
মার্ক ফিল্ডের ভাষ্য মতে, ‘নির্বাচন মানে নিরপেক্ষ ও অবাধ ভোটাভুটি, যেখানে ভোটারদের প্রার্থী পছন্দ করার সুযোগ থাকবে। কিন্তু আমি আগেও বলেছি আজও ভারাক্রান্ত হৃদয়ে বলছি, বাংলাদেশ গত নির্বাচন সেই (গণতন্ত্রের) মানদণ্ড বা স্ট্যান্ডার্ড পূরণে ব্যর্থ হয়েছে। গণতন্ত্রের জন্য অবাধ ও নিরপেক্ষ নির্বাচন প্রয়োজন। কারণ ভোটাররা পছন্দমতো প্রার্থী নির্বাচন করতে না পারলে বিকল্প পথ খুঁজতে থাকে, এতে গণতন্ত্র হুমকির মুখে পড়ে।’

 

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।