রবিবার, ০৫ মে ২০২৪, ১০:০৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
স্কুল-কলেজ খুলছে ৩০ মার্চ

স্টাফ রিপোর্টার : আগামী ৩০ মার্চ স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এদিন থেকেই পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণির নিয়মিত ক্লাস হবে। অন্যান্য শ্রেণির ক্লাস হবে সপ্তাহে একদিন করে। গত ২৭ ফেব্রুয়ারি  শনিবার সন্ধ্যায় অনুষ্ঠিত স্কুল-কলেজ খোলার জন্য আন্তঃমন্ত্রণালয় সভা শেষে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

শিক্ষামন্ত্রী জানান, পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে পাঁচ দিন ক্লাস হবে। প্রথম থেকে চতুর্থ শ্রেণির সপ্তাহে একদিন করে ক্লাস হবে। প্রাক-প্রাথমিকের শিশুদের এখন স্কুলে আনা হবে না। তাদের কবে আনা হবে তা পরে সিদ্ধান্ত হবে। আর ৬০ কর্মদিবস ক্লাস হওয়ার পরই এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস হবে সপ্তাহে ছয় দিন। নবম ও একাদশ শ্রেণির ক্লাসও অন্যান্য শ্রেণির চেয়ে বেশি হবে। প্রথমে হবে সপ্তাহে দুদিন করে। কেননা তাদের সামনে পরীক্ষার বিষয় আছে। আর ষষ্ঠ, সপ্তম ও অষ্টম শ্রেণির সপ্তাহে একদিন করে ক্লাস হবে। পরে ক্লাসের সংখ্যা বাড়বে। টিকা প্রয়োগের ফলে করোনা সংক্রমণ একদম কমে এলে দুই সপ্তাহ পরই আমরা স্বাভাবিক কার্যক্রমে চলে যাব। আর যদি সংক্রমণ না কমে, তা হলে যতদিন ঝুঁকি থাকবে তা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলার জন্য প্রস্তুত করা হয়েছে। আমরা ৩০ মার্চের মধ্যে শিক্ষক-কর্মচারীদের টিকার আওতায় নিয়ে আসব।

মন্ত্রী আরও বলেন, রোজায়ও ক্লাস চলবে। শুধু ঈদের সময় বন্ধ থাকবে। রোজায় ছুটি থাকবে না। আমরা ছোটবেলায় দেখেছি রোজায় ছুটি থাকত না। আমাদের শিশু-কিশোররাও বাসায় বসে থেকে হাঁপিয়ে উঠেছে। মনে করছি, তারা

আপত্তি করবে না।

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে এ সভায় স্বারষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কৃষিমন্ত্রী আবদুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ছাড়াও মন্ত্রিপরিষদ সচিব এবং শিক্ষার দুই মন্ত্রণালয়ের সচিব, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব, পুলিশের আইজিসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। স্কুল-কলেজ খোলার বিষয় পর্যালোচনা করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে এই আন্তঃমন্ত্রণালয় সভা ডেকেছে মন্ত্রিপরিষদ বিভাগ।

করোনা ভাইরাস মহামারীর কারণে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। গত সপ্তাহেই বিশ্ববিদ্যালয়গুলো আগামী ২৪ মে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়।

ইতোমধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্যও নয় মাসে শেষ করার মতো সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।