বুধবার, ০১ মে ২০২৪, ০৫:০৪ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
বাংলাদেশ-ইন্দোনেশিয়ার মধ্যে অগ্রাধিকার বাণিজ্য সুবিধাসহ ৫ চুক্তি-সমঝোতা স্বাক্ষর

একুশে বার্তা ডেক্স : ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও শেখ হাসিনার উপস্থিতিতে বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার মধ্যে দ্বি-পক্ষীয় সহযোগিতা বিষয়ক পাঁচটি চুক্তি এবং সমঝোতা স্বাক্ষর হয়েছে।২৮ জানুয়ারি  রোববার সকালে তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এসব চুক্তি-সমঝোতা স্বাক্ষর হয়।

চুক্তিতে বাংলাদেশের পরারাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী ও ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রী রেতনো মারসুদি ছাড়াও দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তারা স্বাক্ষর করেন।

এ সময় সফররত ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো ও শেখ হাসিনার উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে দুইদেশের মধ্যে অগ্রাধিকার বাণিজ্য সুবিধা সংক্রান্ত চুক্তি, দুইদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সমঝোতা, মৎস্যসম্পদ আহরণ সংক্রান্ত বিষয়ে যৌথ সম্মতিপত্র, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) টার্মিনালে অবকাঠামো উন্নয়ন ও এ সংক্রান্ত বিষয়ে দু’টি সমঝোতা স্মারক সই হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রেসিডেন্ট জোকো উইদোদো ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে একান্ত বৈঠকে বসেন তারা।

সকালে সাভারে জাতীয় স্মৃতি সৌধ ও ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান। সেখান থেকেই সকাল ৯টা ৪৯ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট।

সেখানে জোকো উইদোদোকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনদিনের রাষ্ট্রীয় সফরে  ২৭ জানুয়ারি শনিবার  ঢাকায় এসে পৌঁছেছেন জোকো। সফরসূচি অনুযায়ী, রোববার কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন তিনি।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।