শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩০ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
মার্কিন নিষেধাজ্ঞার ফাঁদে বিমানের ঢাকা-রোম ফ্লাইট

ডেক্স রিপোর্ট : ইতালির রোমের সাথে আকাশপথে যোগাযোগ পুনরায় চালু করতে যাচ্ছে বাংলাদেশ বিমান। রাষ্ট্রীয় পতাকাবাহী এই এয়ারলাইনসের ঢাকা–রোম রুটে উড়োজাহাজ চলাচল আবার চালুর এই উদ্যোগ বাস্তবায়নের একেবারে শেষপ্রান্তে। কিন্তু এ ক্ষেত্রে বিপত্তি হিসেবে দেখা দিয়েছে ইরানের ওপর থাকা মার্কিন নিষেধাজ্ঞা।

ঢাকা–রোম রুটে বিমানকে ইরানের আকাশপথের ওপর দিয়ে পাড়ি দিতে হবে। এতেও কোনো সংকট নেই। সংকট হচ্ছে—এই আকাশপথ ব্যবহার করতে গেলে ইরানকে নির্ধারিত ফি পরিশোধ করতে হবে ঢাকাকে। এখানেই এসে যাচ্ছে মার্কিন নিষেধাজ্ঞার প্রসঙ্গ।

এ বিষয়ে অ্যারোটাইম হাবকে বিমানের পক্ষ থেকে জানানো হয়েছে—আন্তর্জাতিক নিয়ম মোতাবেক ইরানের আকাশপথ ব্যবহার করতে হলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসকে ওভারফ্লাইট ফি ও এয়ার ট্রাফিক কন্ট্রোল বাবদ চার্জ পরিশোধ করতে হবে। কিন্তু এ ধরনের যেকোনো পেমেন্ট ইরানের ওপর থাকা পশ্চিমা নিষেধাজ্ঞার লঙ্ঘন হবে। ফলে আমেরিকা এই ওভারফ্লাইয়িং পেমেন্ট পরিশোধে ঢাকাকে অনুমোদন দিচ্ছে না। মুশকিল হচ্ছে, ওই পেমেন্ট না দিলে ইরানও তার আকাশপথ বিমানকে ব্যবহার করতে দেবে না।

 

এ ক্ষেত্রে বিকল্প অবশ্য আছে বিমানের সামনে। আর তা হলো ইরানের আকাশপথ এড়িয়ে অন্য তিন দেশের আকাশপথ ব্যবহার করে রোমে যাওয়া। সে ক্ষেত্রে ফ্লাইটের সময় ও ব্যয় উভয়ই বাড়বে। ইরানের আকাশপথ ব্যবহার করলে ৯ ঘণ্টায় রোমে যাওয়া গেলেও বিকল্প পথে সময় লাগবে সাড়ে ১০ ঘণ্টা।

প্রায় ৯ বছর পর ইতালির রোমে ফ্লাইট শুরু করতে যাচ্ছে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী ২৭ মার্চ শুরু হবে ফ্লাইট।

সূচি অনুযায়ী আগমী ৩১ মার্চ পর্যন্ত সপ্তাহে প্রতি সোমবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার ঢাকা থেকে ফ্লাইট বিজি৩৫৫ স্থানীয় সময় রাত ২টায় রোমের উদ্দেশ্যে যাত্রা করবে। রোমে পৌঁছাবে স্থানীয় সময় সকাল ৭টায়। একই দিন রোম থেকে স্থানীয় সময় সকাল ৮ টা ৪৫ মিনিটে যাত্রা করে ঢাকায় পৌঁছাবে রাত ১১ টা ৪৫ মিনিটে।

 

আগামী ১ এপ্রিল থেকে গ্রীষ্মকালীন সূচি অনুযায়ী প্রতি সোমবার, মঙ্গলবার ও বৃহস্পতিবার ঢাকা থেকে স্থানীয় সময় রাত ৩টায় যাত্রা করে বিমানের ফ্লাইট রোমে পৌঁছাবে সকাল ৯ টা ১০ মিনিটে। আর রোম থেকে স্থানীয় সময় সকাল ১০ টা ৪৫ মিনিটে যাত্রা করে ঢাকায় পৌঁছাবে রাত সাড়ে ১২টায়।
১৯৮১ সালের ২ এপ্রিল বিমান প্রথম রোমে ফ্লাইট শুরু করে। তবে ২০১৫ সালের ৬ এপ্রিল থেকে রুটটি বন্ধ আছে।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।