শুক্রবার, ০৩ মে ২০২৪, ০১:৩৮ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
ইয়েমেনে ভয়াবহ যুদ্ধ বন্ধ করুন : মাহাথির মোহাম্মদ : সউদীসহ কয়েকটি দেশের কাছে খোলা চিঠি

ডেক্স প্রতিবেদন : মিডল ইস্ট মনিটর : ইয়েমেনে ভয়াবহ যুদ্ধ বন্ধের আবেদন জানিয়েছেন একজন বিশিষ্ট মুসলিম নেতা। প্রায় তিন বছর ধরে চলা এ এ সর্বনাশা যুদ্ধ বন্ধে মুসলিম বিশ্বের কোনো নেতার এই প্রথম উদ্যোগ।
গ্লোবাল রিসার্চ জানায়, মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির বিন মোহাম্মদ ইয়েমেনে যুদ্ধ বন্ধের প্রচেষ্টায় কয়েকটি মুসলিম দেশের কাছে এক খোলা চিঠি লিখেছেন।
সউদী আরব ও উপসাগরীয় দেশগুলো এবং ইয়েমেনের সুন্নী ও শিয়া মুসলমানদের উদ্দেশ্যে লেখা এ চিঠিতে মাহাথির মোহাম্মদ এ ভয়াবহ যুদ্ধ বন্ধের জন্য তাদের প্রতি আবেদন জানান।
মালেয়েশীয়  নেতা বলেন, এ যুদ্ধে ইতোমধ্যে হাজার হাজার মানুষ নিহত হয়েছে। দশ লাখের মত ইয়েমেনি শিশু অনাহারে মৃত্যুর সম্মুখীন। মানবসৃষ্ট এই এই ট্রাজেডিতে বিশ্ব  হতবিহব্বল। মুসলমানরা লজ্জিত। দয়া করে এই কান্ডজ্ঞানহীন হত্যাকান্ড বন্ধ করুন। অন্তত ইয়েমেনের অনাহারক্লিষ্ট ও অসুস্থ মানুষদের জন্য খাদ্য ও ঔষধ সরবরাহ করতে দিন। আধুনিক মালয়েশিয়ার রূপকার এ নেতা বলেন, এ যুদ্ধে কেউ জয়ী হবে না। বরং ক্ষতিগ্রস্ত হবে।
তিনি ইসলামের প্রতি একনিষ্ঠ হতে এবং এ যুদ্ধ বন্ধে সব কিছু করার জন্য ইসলামী উম্মাহর প্রতি আবেদন জানান।
ইয়েমেনে ইরান সমর্থিত শিয়া হুতিরা উত্তরাঞ্চলীয় সাদা থেকে রাজধানী সানা পর্যন্ত বিস্তৃত এলাকা দখল করে নেয়ার পর গৃহযুদ্ধ শুরু হয়। ২০১৫ সালে সালে আন্তর্জাতিক ভাবে স্বীকৃত প্রেসিডেন্ট আবদরাব্বুহ মনসুর হাদি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর সউদী নেতৃত্বাধীন সামরিক জোট তাকে ক্ষমতায় পুনর্বাসনের জন্য হুতিদের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করলে রক্তক্ষয়ী লড়াই শুরু হয়।
বিশ^ স্বাস্থ্য সংস্থা জানায়, শুধু এ বছরেই ইয়েমেনে ৭ লাখ লোক কলেরায় আক্রান্ত হয়েছে। নভেম্বরের প্রথম দিকে সউদী জোট ইয়েমেনে স্থল, নৌ ও আকাশপথে অবরোধ আরোপ করে। তিন সপ্তাহ পর তা তুলে নেয়া হয়। এ সপ্তাহে লোহিত সাগর উপক‚লীয় বন্দর সালিফে ২৫ হাজার টন গম ও সাহায্য এসে পৌঁছেছে।
পনেরো শতক থেকে মালয়েশিয়ার সাথে ইয়েমেনের জোরালো সম্পর্ক বিদ্যমান। ইয়েমেনের দক্ষিণাঞ্চলীয় হাদ্রামাউত প্রদেশ থেকে আগত মুসলমানরা মালয়েশিয়ার বহু মুসলমানকে ইসলাম ধর্মে দীক্ষিত করেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।