সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৬:১৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
ফের পেছালো বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণ

প্রযুক্তি ডেক্স : ফের দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ উৎক্ষেপণের তারিখ পেছালো। ৪ মে এটি উৎক্ষেপণের কথা থাকলেও নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

২৫ এপ্রিল বুধবার সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) সভাকক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট: সম্ভাবনার মহাকাশ’ শীর্ষক আলোচনাসভায় এ কথা জানান ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি আরও জানান,আবহাওয়াজনিত কারণে উৎক্ষেপণের তারিখ পেছানো হয়েছে। সম্ভাব্য তারিখ নির্ধারণ করা হয়েছে ৭ মে।

এর আগে, গত ১১ এপ্রিল বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানিয়েছিলেন, আগামী ৪ মে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণ করা হবে। ওই দিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার লঞ্চ প্যাড থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করার কথা ছিল।

বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ কাজ শেষ হয় ২০১৭ সালের অক্টোবরে। এর পর গত ডিসেম্বরে এর সার্বিক পরীক্ষা-নিরীক্ষা শেষ করে ওড়ার উপযোগী ঘোষণা করা হয়। এরই মধ্যে ১৬ ডিসেম্বর বৈরী আবহাওয়া এবং আরও কিছু যুক্তিযুক্ত বাস্তব পরিস্থিতি বিবেচনায় বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের তারিখ পিছিয়ে যায়।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ বিশ্ব স্যাটেলাইট ক্লাবের সদস্য হওয়ার গৌরব অর্জন করবে। এর ফলে দেশের সম্প্রচার খাতে বৈদেশিক মুদ্রার সাশ্রয়সহ উন্নত প্রযুক্তির ব্যবহার সহজ হবে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।