সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:১৬ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
দৃষ্টি আকর্ষণ হাউজ কমিশনার : ঢাকা কাস্টমস হাউজের কুরিয়ার শুল্কায়নে ডিপিএক্স খাচা ও মিল্টন এন্টারপ্রাইজ, এসসিএস, ফারদারের পোয়াবারো : প্রতিদিন গেট কন্ট্রাক্টে ট্যাক্স ফাকি দিয়ে সুতার বস্তায় ১৫-২০ ট্রলি পণ্য খালাস

একুশে বার্তা প্রতিবেদন : কুরিয়ার শুল্কায়নে  ট্যাক্সএবল আইটেম যেমন সোয়াশ, টি শার্ট, সোয়েটার ট্যাক্স ফাকি দিয়ে বন্ড সুবিধায় সেসালের বস্তায় ভরে পাচার করে নিয়ে যাচ্ছে। নিউ ডিওএইচএস, বারিধারায় অবস্থিত ‘একেএস’ ফেব্রিক্স ‘এসিএস’ খাচার নামে আসে। রানা এন্টারপ্রাইজ ও সুমাইয়া এন্টারপ্রাইজ নামের দুটি সিএন্ডএফ প্রতিষ্ঠান ট্যাক্স না দিয়ে দীর্ঘদিন যাবত বন্ড সুবিধায় নিয়ে যাচ্ছে- যা তদন্ত করলেই রহস্য বের হয়ে আসবে। এ ঘটনায় কামাল নামের একজন জড়িত থাকায় সে বর্তমানে পলাতক রয়েছে, সে চোরা কামাল নামে পরিচিত বলে ব্যবসায়িরা জানান। ট্যাক্স ফাকি, বন্ড সুবিধ, পাচওয়ার্ড জালিয়াতি এবং সেসালের বস্তায় পন্য পাচারের মধ্যে টপে রয়েছে হাতেগোনা ৮/১০টি সিএন্ডএফ ও কুরিয়ার খাচা। কারো কারো নিজস্ব কুরিয়ার খাচা ও নিজস্ব সিএন্ডএফ প্রতিষ্ঠান রয়েছে। এদের মধ্যে ডিপিএক্স খাচার নিজস্ব সিএন্ডএফ মিল্টন এন্টারপ্রাইজ, ফারদার, এসিএস,সুমাইয়া, রানা, মমতাজ। একটি সিএন্ডএফ প্রতিষ্ঠানের বিরুদ্ধে ৬ শত বিল অব এন্ট্রি জালিয়াতির ঘটনা তদন্তে বের হয়ে এসেছে। পাচওয়ার্ড জালিয়াতির ঘটনায় হালিম নামের একজন রাজস্ব কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করে সাসপেন্ড করা হলেও কুরিয়ার শুল্কায়নে পাচওয়ার্ড জালিয়াতি, বিল অব এন্ট্রি জালিয়াতি বন্ধ হয়নি, কাস্টমস কর্মকর্তাদের নামের সীল মেরে নিজেরা সই করে পণ্য খালাস করে নিয়ে যাচ্ছে বলেও ব্যবসায়িরা জানান। ববং নতুন এসির আগমনে তা কিছুটা কমেছে। এ ক্ষেত্রে পাস বই , বিজিএমই বইও জালিয়াতি করা হচ্ছে। ব্যক্তি আমদানিকারকরা ট্যাক্স দিলেও খাচার আমদানিকারকরা ট্যাক্স দেদারচ্ছে ফাকি দিয়ে যাচ্ছে। এ ক্ষেতে তিন খাচা যেমন- ফারদার, এসসিএস ও ডিপিএক্স খাচার নাম সবার মুখে মুখে। সংশ্লিষ্ট সিএন্ডএফ এজেন্টরা প্রতিদিন শতাধিক পেপার রেডি করে দেয় আর লোডাররা পন্য ডেলিভারি দেয়, কন্ট্রাক্ট হয়  সংশ্লিষ্টদের সাথে। এ ভাবে প্রতিদিন প্রায় ১ শ’ কোটি কোটি টাকার পণ্যের ট্যাক্স ফাকি দেয়া হচ্ছে।সূত্র জানায়, ডিপিএক্স কাচার সিএন্ডএফ মিল্টন এন্টারপ্রাইজ গত বৃহস্পতিবার ১০ ট্রলি এবং গত শনিবার ১০ ট্রলি পণ্য খালাস করে নিয়ে যায়্ কন্টাক্ট করে পণ্য খালাস করে থাকে।

উল্লেখ্য, ডিপিএক্স খাচার মালিকের ছোট নাজির আহমদ  সিএন্ডএফ এজেন্ট মিল্টন এন্টারপ্রাইজের মালিক্ খাচাও তাদের, সিএন্ডএফ লাইসেন্সও তাদের, কাজের এ ক্ষেত্রে কাজের পোয়াবারো।

বাশারের ভিন্নমত : ট্যাক্স ফাকি দিয়ে কুরিয়ার গেট দিয়ে পন্য খালাসের ব্যাপারে ভিন্নমত পোষণ করেছেন সিএন্ডএফ ব্যবসায়ি টংগির বাশার। তার কোন সিন্ডিকেট নাই বলেও তিনি দাবি করেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।