রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:৩৯ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
৪ ফেব্রুয়ারি ঢাকা আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট

একুশে বার্তা প্রতিবেদন : ৪ ফেব্রুয়ারি ঢাকা আসছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন বার্সেট। ৩ দিনের রাষ্ট্রীয় সফরে তিনি কক্সবাজারে কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন ও সেখানে স্থানীয় একটি হাসপাতালের কার্যক্রম প্রত্যক্ষ করবেন। রোহিঙ্গাদের মুখে শুনবেন মিয়ানমার সেনাবাহিনীর নির্যাতনের মুখে নিজ দেশ ছেড়ে বাংলাদেশে এসে আশ্রয় নেওয়ার নির্মম ঘটনা। গত বুধবার দুপুরে তার বাংলাদেশ সফর সম্পর্কিত এ তথ্য নিশ্চিত করেছে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়।
দায়িত্বশীল কর্মকর্তারা বলছেন, বিশেষ করে রোহিঙ্গা ইস্যুতে সাম্প্রতিক সময়ে ভিভিআইপি সফরগুলো বেড়ে যাওয়ায় এ নিয়ে প্রটোকলে কিছুটা হিমশিম খেতে হচ্ছে মন্ত্রণালয়ের। জনবল সংকট থাকায় বিমানবন্দরে ভিভিআইপিদের অভ্যর্থনায় বাড়তি চাপ নিতে হচ্ছে প্রোটকল বিভাগের। হাই প্রোফাইল এ ভিজিট নিয়ে ব্যস্ত সময় পার করছেন মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।
এ্যালেন বার্সেটের সফর নিয়ে জ্যেষ্ঠ এক কর্মকর্তা জানান, রোহিঙ্গা সংকট সমাধানে বাংলাদেশকে দেওয়া সহায়তা অব্যাহত রাখার আশ্বাস দিয়েছে সুইজারল্যান্ড। সুইস প্রেসিডেন্টের সফরের মধ্যদিয়ে দ্বিপক্ষীয় সহযোগিতা এবং অর্থনৈতিক সহযোগিতাও জোরদার হবে।
তিনি বলেন, ৪ ফেব্রুয়ারি দুপুরে সুইস প্রেসিডেন্টকে বিমানবন্ধরে তাকে স্বাগত জানাবেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। সেখান থেকে যাবেন হোটেল সোনারগাঁয়ে। সেখানে তার সঙ্গে সন্ধ্যায় সৌজন্য স্বাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রী। পরদিন সোমবার সকালে জাতীয় স্মৃতিসৌধ ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুরে বাংলাদেশ-সুইজারল্যান্ড ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করবেন। বিকাল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন অ্যালেন বার্সেট। সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে স্বাক্ষাৎ করবেন এবং সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করবেন। সফরের তৃতীয় দিন মঙ্গলবার সকালে রোহিঙ্গাদের সরেজমিনে দেখতে কক্সবাজার যাবেন।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।