রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৪৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
রুশ সাবমেরিনের তৎপরতায় উদ্বিগ্ন ন্যাটো

বিদেশ ডেক্স :  রাশিয়ার সাবমেরিনের তৎপরতায় উদ্বেগ প্রকাশ করেছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোট। ২০১৪ সালে ইউক্রেনে সংঘাত শুরুর পর থেকে রাশিয়ার সঙ্গে ন্যাটো জোটের সম্পর্কে অচলাবস্থা দেখা দিয়েছে।

ন্যাটো মহাসচিব জেন্স স্টোলটেনবার্গ বলেছেন, সমস্ত আটলান্টিকের ওপর রাশিয়া তৎপরতা চালাচ্ছে এবং তারা আমাদের উপকূলের কাছেও তৎপর রয়েছে। স্টোলটেনবার্গের বরাত দিয়ে দৈনিক ওয়াশিংটন পোস্ট শুক্রবার এ খবর দিয়েছে।

বিষয়টি ন্যাটো জোটের অন্য কয়েকজন সামরিক কর্মকর্তাও একই ধরনের উদ্বেগ জানিয়েছে। ন্যাটো জোটের সাবমেরিন বিভাগের কমান্ডার ও মার্কিন নৌবাহিনীর কর্মকর্তা রিয়ার অ্যাডমিরাল অ্যান্ড্রু লেনন দাবি করেছেন, ন্যাটোর সাম্রুদ্রিক অবকাঠামো বিষয়ে রাশিয়া সুস্পষ্টভাবে আগ্রহী হয়ে উঠেছে। ব্রিটিশ এয়ার চিফ মার্শাল স্টুয়ার্ট পিচ বলেন, রাশিয়া এক ধরনের তৎপরতা চালাচ্ছে যা ক্ষতিকর।

লেনন ও পিচ দুজনই বলেছেন, আমরা এখন সমুদ্রের নিচে ক্যাবলের কাছে রুশ সাবমেরিনকে ঘোরাফেরা করতে দেখছি এবং তারা হয়ত ইন্টারনেটভিত্তিক যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন করার লক্ষ্য নিয়ে কাজ করছে। এসব ক্যাবলের মাধ্যমে উত্তর আমেরিকা ও ইউরোপের দেশগুলোর মধ্যে যোগাযোগ হয়ে থাকে।

ন্যাটো জোট রুশ সীমান্তের দিকে তার তৎপরতা বাড়ানোর চেষ্টা করছে বলে দীর্ঘদিন ধরে মস্কো অভিযোগ করে আসছে। সম্প্রতি, ন্যাটো বাহিনী রাশিয়ার পশ্চিম সীমান্তবর্তী বাল্টিক দেশগুলোতে তার উপস্থিতি বাড়িয়েছে।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।