সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০২:৫৪ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
স্বাস্থ্য অধিদপ্তরের সেই চিঠি এবং সিনিয়র সাংবাদিক নাঈমুল ইসলাম খানের মন্তব্য

নিউজ ডেক্স  : [২] অধিদপ্তর কোভিড-১৯ সেবায় নিয়োজিত স্বাস্থ্য কর্মীদের আবাসনে নির্দিষ্ট হাসপাতালের কাছাকাছি সুবিধাজনক অবস্থানে থাকা কিছু আবাসিক হোটেল চিহ্নিত করে মন্ত্রণালয়ে পাঠিয়েছিলো, হোটেলসমুহের সঙ্গে যোগাযোগ, সমঝোতা ও চুক্তি প্রক্রিয়া সম্পন্ন করার প্রস্তাবনা হিসেবে।

[৩] স্বাস্থ্য অধিদপ্তরের বহু বিতর্কিত সেই চিঠিতে (স্বারক নং- স্বাঃঅধিঃ/হাসঃ/হোটেলের তালিকা/২০২০/৪৮৩ ) তারা বলেননি যে হোটেলগুলির সঙ্গে কোন যোগাযোগ বা সমঝোতা ইতোমধ্যে হয়েছে।

[৪] অধিদপ্তরের এই প্রস্তাবনা বিবেচনা ও খোঁজখবর করে যথাযথ ব্যবস্থা গ্রহনের দায়িত্ব ছিল স্বাস্থ্য মন্ত্রণালয়ের।

[৫] মন্ত্রণালয় কাজ করার আগেই চিঠিটি মিডিয়ার হাতে আসে এবং ব্যাপক সমালোচনার ঝড় ওঠে।

[৬] আমি চিঠি পড়েছি, খোজ নিয়েছি। আমি আশ্বস্ত, এই চিঠির মাধ্যমে কোন অপরাধ সংঘটিত হয়নি। জনস্বাস্থ্যের কোন ক্ষতি হয়নি। জনস্বার্থেরও কোন ক্ষতি হয়নি। যে কেউ খোলা মনে বিষয়টা ভাবলে একই সিদ্ধান্তে পৌছাবেন।

[৭] অনিয়ম বা দুর্নীতি হতে পারতো চুড়ান্ত সিদ্ধান্ত গ্রহনের পর্যায়ে। সেটি তখনো হয়নি। এখনও হয়নি। হলে মিডিয়া নিশ্চিয়ই ছাড় দিবে না। ছাড় দিতো না।

[৮] সাধারন জ্ঞানে, এই চিঠির মাধ্যমে স্বাস্থ্য অধিদপ্তরের কোন অপরাধ উন্মোচিত হয়নি। সামান্য ভাষাগত অস্পস্টতার অভিযোগ আনলে হয়তো আনা যেতে পারে।

[৯] এইটুকু দুর্বলতাও মিডিয়া উন্মোচন করতে পারে। সেটা দুর্বলতা বা ভুল ধরিয়ে দেয়ার মত। যেমনটা হয়েছে, এমন মাতামাতি সীমা ছাড়িয়ে, সামঞ্জস্যহীন হয়েছে বলে মনে করি।

[১০] বাংলাদেশের চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও অধিদপ্তর আচমকা আসা, অপরিচিত শত্রু অভাবিত বিশ্ব মহামারীর বিরুদ্ধে যুদ্ধের মত দিনরাত পরিশ্রম করছেন, ভীষণ চাপের মধ্যে কাজ করছেন।

[১১] এমন অচেনা অজানা ভাইরাসের বিরুদ্ধে বিশ্বব্যাপী সবচেয়ে উন্নত, বাঘা বাঘা দেশগুলির স্বাস্থ্য ব্যবস্থা পর্যন্ত যখন বেসামাল, তেমন বিশ্ব বাস্তবতায় বাংলাদেশের মত সীমিত সুযোগ সুবিধা ও অভিজ্ঞতার মধ্যে আমাদের সকল পর্যায়ের স্বাস্থ্যকর্মীরা যতটা নিবেদিত হয়ে কাজ করছেন, এজন্য আমরা যদি সাধুবাদ নাও দিতে চাই, সাধারণ উদারতায় ত্রুটি ভুলটা উন্মোচনের মধ্যেই যদি আমাদের দায়িত্ব সীমিত রাখতে পারি সেটাও অন্তত: শোভন থাকে। আমাদের সময় ডটকম

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।