রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ:
আজ থেকে ভিডিও কনফারেন্সে বিচারকাজ শুরু

নিউজ ডেক্স  :  এ কথা জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান। উচ্চ আদালতে শুধুমাত্র জরুরি বিষয় ও নিম্ন আদালতে জামিন শুনানি হবে।

আপিল বিভাগের রেজিস্ট্রার মো. বদরুল আলম ভূঞা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শুধু ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে আপিল বিভাগের বিচারকার্য পরিচালনার জন্য চেম্বার জজ হিসেবে বিচারপতি মো. নূরুজ্জামানকে মনোনয়ন দিয়েছেন প্রধান বিচারপতি। বিচারপতি মো. নূরুজ্জামান আগামী ১৪ ও ২০ মে সকাল সাড়ে ১১ টা থেকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে চেম্বার কোর্টে শুনানি গ্রহণ করবেন।

করোনা সংক্রমণ ঠেকাতে সরকারঘোষিত ছুটি ও আদালতের  অবকাশকালীন সময়ে ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচার কার্যক্রম শুরুর জন্য প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গতকাল হাইকোর্ট বিভাগের তিনটি বেঞ্চ গঠন করে দিয়েছেন।

বিচারপতি ওবায়দুল হাসানকে জরুরি রিট ও দেওয়ানি মোশন, বিচারপতি জাহাঙ্গীর হোসেনকে সকল ফৌজদারি মোশন ও জামিন আবেদন নিষ্পত্তি করতে দায়িত্ব দেয়া হয়েছে।  বিচারপতি মোহাম্মদ খুরশীদ আলম সরকারকে অন্যান্য বিষয় শুনানি করতে বলা হয়েছে।

এর আগে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতিদের অংশগ্রহণে ভিডিও কনফারেন্সে অনুষ্ঠিত ফুলকোর্ট সভায় এসব বেঞ্চ গঠনের সিদ্ধান্ত নেয়া হয়।

সুপ্রিম কোর্টের নির্দেশনায় বলা হয়, অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেক্ট্রনিক পদ্ধতিতে বিচারপ্রার্থী পক্ষ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করা ছাড়া অন্যান্য বিষয়ের ক্ষেত্রে ফৌজদারি কার্যবিধি বা ক্ষেত্রমতে দেওয়ানি কার্যবিধি অনুসরণ করতে হবে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে বিচার কার্যক্রম শুরু দেশের বিচার বিভাগের ইতিহাসে নতুন সংযোজন। করোনার  কারণে প্রায় দুমাস ধরে আদালতের স্বাভাবিক কার্যক্রম বন্ধ। বিচারপ্রার্থীদের দুর্ভোগ নিরসনে ভার্চুয়াল উপস্থিতিতে আদালতের কার্যক্রম পরিচালনার সিদ্ধান্ত অত্যন্ত সময়োপযোগী। প্রথম আলো

তথ্যপ্রযুক্তির ব্যবহার করে আদালত পরিচালনার লক্ষ্যে গত শনিবার ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ ২০২০’ জারি করেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।  এর মধ্যদিয়ে  অডিও-ভিডিও বা অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতিতে তথ্য-প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনার সুযোগ তৈরি হয়।

 

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।