রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৩:২৮ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ:
আপিল বিভাগের নতুন দুই বিচারপতির শপথ গ্রহণ

ডেক্স রিপোর্ট : হাইকোর্ট বিভাগ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে সদ্য নিয়োগ পাওয়া দুই বিচারপতি বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ওবায়দুল হাসান শপথ গ্রহণ করেছেন। শপথ পাঠের মধ্য দিয়ে এখন থেকে আপিল বিভাগের নিয়মিত বিচারিক কার্যক্রমে অংশগ্রহণ করবেন তারা।আজ বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন দুই বিচারপতিকে শপথবাক্য পাঠ করান। শপথ অনুষ্ঠান পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর।এর আগে গতকাল বুধবার হাইকোর্ট বিভাগের দুই বিচারপতিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ দেন প্রেসিডেন্ট। পরে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ।প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৯৫(১) অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি হাইকোর্ট বিভাগে কর্মরত দুই বিচারককে তাদের শপথের তারিখ থেকে আপিল বিভাগের বিচারক নিয়োগ করেছেন। সর্বশেষ আপিল বিভাগে তিনজন বিচারপতি নিয়োগ দেয়া হয় ২০১৮ সালের ৮ই অক্টোবর। এই দু’জন নিয়োগের পর আপিল বিভাগের বিচারপতির সংখ্যা এখন আটজন।সূত্র জানায়, ১৯৫৩ সালের ২০শে সেপ্টেম্বর জন্ম নেয়া বিচারপতি তারিক উল হাকিমের বাবাও ছিলেন একজন বিচারপতি। তিনি ইংল্যান্ড থেকে ব্যারিস্টারি ডিগ্রি অর্জন করেন। ১৯৮৭ সালে জেলা আদালত এবং ১৯৮৯ সালে হাইকোর্ট বিভাগে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।

২০০২ সালের ২৯শে জুলাই তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০০৪ সালের ২৯শে জুলাই স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

অপরদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস, এমএসএস ও এলএলবি ডিগ্রি অর্জনের পর বিচারপতি ওবায়দুল হাসান ১৯৮৬ সালে জেলা আদালত, ১৯৮৮ সালে হাইকোর্ট বিভাগ এবং ২০০৫ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ২০০৯ সালের ৩০শে জুন তিনি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি এবং ২০১১ সালের ৬ই জুন স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। তিনি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এরও চেয়ারম্যান ছিলেন। ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে দেয়া তথ্য অনুযায়ী, ১৯৫৩ সালের ২০ সেপ্টেম্বর তারিক উল হাকিম জন্মগ্রহণ করেন। তিনি ২০০২ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারপতি ও ২০০৪ সালে স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান।

এই ওয়েবসাইটের যে কোনো লেখা বা ছবি পুনঃপ্রকাশের ক্ষেত্রে ঋন স্বীকার বাঞ্চনীয় ।